Shishu Lalon Palon Group’s Rules

group rules for wp

আস্‌সালামু আলাইকুম,
শিশু লালন পালন ফেসবুক গ্রুপের কিছু নীতিমালা/নির্দেশনা/পরামর্শ যা গ্রুপের সদস্যদের মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে। এটা সর্বশেষ সম্পাদনা হয়েছে: ১৫-জানুয়ারি-২০১৩ বিকাল ৫টায় (বাংলাদেশ সময়)।

আমরা সকলে যদি একটু নিয়ম মেনে চলি তবে সুন্দর করে কাজ পরিচালনা করা যাবে। গ্রুপটিকে পরিচ্ছন্ন রাখতে এবং এটা হতে সর্বাধিক উপকার পাবার জন্য আসুন আমরা কিছু নিয়ম মেনে চলি, শিখি কিছু tips & tricks আমাদের ভালোর জন্যই।🙂

(১) ভাষা: বাংলা, ইংরেজি বা বাংলিশ যেটাতেই লিখি চেষ্টা করবো সুন্দর ও সহজ করে লিখতে যেন সকলের পড়তে সুবিধা হয়।

(২) পদচারনা: গ্রুপে যোগ দিয়েই পোস্ট দেয়া শুরু করবেন না। কিছু দিন গ্রুপের পোস্ট ও আলোচনাগুলি পর্যবেক্ষণ করুন ও গ্রুপের আচরণ বিধি বোঝার চেষ্টা করুন। কেউ কেউ নতুন সদস্য হয়েই এমন অপ্রাসঙ্গিক content পোস্ট দিয়ে থাকেন যা থেকে স্পষ্ট বোঝা যায় এটা তার পূর্ব পরিকল্পিত ছিলো। তেমন ক্ষেত্রে দ্রুত তাকে ban করা হবে। আবার কেউ কেউ আছেন গ্রুপে মোটেও অংশগ্রহন করেন না কিন্তু হঠাৎ করে পোস্ট দেন। পর্যবেক্ষন করে দেখা গেছে সেই পোস্টটিতে তার সুনির্দিষ্ট স্বার্থ থাকে। এমন কিছু আমরা বুঝতে পারলে তাকে গ্রুপে রাখা হবে না।

(৩) Post vs. Discussion: দেখুন, Childcare বা Parenting দিয়ে গুগল করলে কোটি কোটি রেজাল্ট পাওয়া যায়। আমরা যে কেউ চাইলে সেই রেজাল্ট থেকে একটা একটা করে পোষ্ট/ভিডিও শেয়ার দিতে পারি প্রতিদিন। কিন্তু আমরা ভাবছিলাম, পোস্টের পরিমাণ বাড়ার চাইতে প্রকৃতই আমাদের জ্ঞানের পরিমাণ বাড়া দরকার, আমাদের হুঁশ আসা দরকার, সঠিক উপলব্ধি অনুভব হওয়া দরকার। তাই ভাবছিলাম হুঁশ আর সঠিক উপলব্ধির জন্য প্রচুর কন্টেন্ট পোস্ট হবার চাইতে বরং একটি বিষয়ে অধিক আলোচনা হওয়া দরকার, দরকার প্রচুর কথা বলা। যেমন ধরুন, আপাতত আমরা বেশ কয়েকজন active ও নিয়মিত পোস্ট দিচ্ছি। আর লাইক করা ও ছোট-বড় কমেন্ট অনেকেই করছি। তো, একদিনেই যদি অনেকগুলি নতুন content পোস্ট/শেয়ার হয় তবে খুব সম্ভাবনা আছে সবগুলিই অনেকেই পড়বে না। আর তখন সেগুলির উপর আলোচনাও করবে না। তাই আসুন আমরা কিছু নিয়ম অনুসরণ করার চেষ্টা করি (তাই বলে আমি আবার নিয়মের লিস্ট ঝুলিয়ে সবাইকে চুপ হয়ে যেতে বলছি না)।

(৪) এক দিনে একটি পোস্ট: একদিনে একজন একের অধিক content পোস্ট/শেয়ার করবো না। প্রয়োজনে ২য়, ৩য় কন্টেন্টগুলি পরের দিনগুলিতে শেয়ার দেবো। তবে এক দিনে যতো খুশি প্রাসঙ্গিক কমেন্ট করতে পারি। কমেন্ট করলে গ্রুপে আলোচনা শুরু হয়। তখন অনেকেই তার কথা প্রকাশ করার তাগিদ অনুভব করে। যাই হোক, গ্রুপে অধিক content পোস্ট হলে কিছুক্ষণের জন্য content পোস্ট করার সুবিধা বন্ধ রাখ হতে পারে। Content পোস্ট/শেয়ার দিতে গিয়ে যদি দেখেন অলরেডি ঐ দিন বেশ কিছু পোস্ট হয়েই গেছে তবে আপনি নতুন পোস্ট দেবার চাইতে বরং পোস্ট হয়ে যাওয়া কন্টেন্টে conversation শুরু করুন। আপনার কন্টেন্টটি না হয় পরের দিনের জন্য রেখে দিন।

নিচে ১০টি page দেখতে পারছেন। প্রতিটি পেজে ভিজিট করুন ও পড়ুন।