উভয়টাই কোয়ালিটি সহকারে কাটানো সম্ভব।

আমার দুই মেয়ের সাথে ৩০তম পারার অল্প কিছু সুরা মুখস্তের প্রতিযোগিতা চলছে ১ বছরের বেশি সময় ধরে। মাত্র কয়েক দিনেই ওরা একটা সুরা মুখস্ত করে ফেলতে পারে। তারপর আরেকটা ধরে। কিন্তু আমিতো ওদের সাথে তাল মেলাতে পারছি না। ওদের সাথে থাকতে গিয়ে আমিও ওদের সাথে নতুন সুরা ধরি। কিন্তু সেটাও শেষ না করতেই আবার আরেকটা ধরি ওদের সাথে থাকার জন্য। এভাবে বেশ কয়েকটা সুরা আমার আংশিক মুখস্ত। ওদের সাথে প্রতিযোগিতার মনোভাব ছেড়েই দিয়েছি বলা যায়।

কিন্তু ওদের না জানিয়ে চুপে চুপে আমি ঠিকই আংশিক মুখস্ত-ওয়ালা একটা শেষ করেছি। সেদিন ওদের শোনালাম। বাচ্চারা খুশি! বলে, “কখন মুখস্ত করলা?” “অফিস থেকে আসার সময় বাসে বসে করেছি।” এরপর বলে, আব্বু এবার তাহলে তুমি অমুক সুরাটা ধরো, কারণ অমুকটার মাত্র ১ আয়াত বাকি আছে তোমার মুখস্ত হতে। ওটার পর তুমি অমুকটা ধরবা। কারণ, সেটার ২-৩ আয়াত বাকি আছে। তারপর অমুকটা ধরবা… কারণ…

আমি তো টাশকি খাই ওদের কথা শুনে! আরে বাচ্চা মেয়ে – তুই নিজেও সুরা মুখস্ত করিস আবার তোর বাপের কতটুকু মুখস্ত হইছে আর কতটুকু বাকি আছে সেটাও মনে রাখিস কেমনে? বাচ্চাদের মেমোরাইজেশানের সত্যই খুব প্রখর!

যাই হোক, অনেকেই প্রশ্ন করেন যে, সন্তানদেরকে কোয়ালিটি টাইম কিভাবে দেই? আমি তো মনে করি সন্তানদের সাথে নিয়ে কুরআন পড়া অন্যতম একটা কোয়ালিটি টাইম হওয়া উচিত মুসলিম মা-বাবাদের জন্য। ভালো কথা, তাই বলে আমার এই কথাটাকে extreme পর্যায়ে নেবেন না দয়া করে। শিশু সন্তান যখন বলে “আব্বু ঘোড়া হও।” তখন নিজে ঘোড়া হয়ে তাকে পিঠে বসিয়ে খেলা করাও কোয়ালিটি টাইম হতে পারে। সন্তান যখন তার খেলনা কাপ এগিয়ে দিয়ে বলে “আব্বু, চা বানাইছি, খাও।” তখন তার বানানো বাতাসের গরম চায়ে চুমুক দিয়ে সেটার প্রশংসা করাও কোয়ালিটি টাইম হতে পারে। কুরআন পড়া এবং মজার খেলা – উভয়টাই কোয়ালিটি সহকারে কাটানো সম্ভব। শুধু একটাই করতে হবে, তা কিন্তু মোটেও বলছি না। উভয়টাই দরকার। ঠিক আছে?

Click for Facebook link.

This entry was posted in আচরণ, কাজকর্ম, ধর্ম, পরিবার, শিশু লালন পালন বিষয়ক. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s