উদ্ভিদরাও বোঝে, একতাই বল

ছোটবেলায় আমরা সকলেই পড়েছি একতাই বল। কিন্তু আমাদের শিক্ষাব্যাবস্থা, পরিবার ও সমাজে এমন কোন প্রকার কার্যক্রম থাকেনা যার দ্বারা একজন শিশু, ছোটবেলা থেকেই হারে হারে বুঝতে পারবে যে আসলেই একতাই বল। বরং বর্তমান সমাজে আমরা শিশুদের এমন প্রতিযোগীতার মাধ্যমে বড় করাই যে, ওরা মনে করে প্রতিযোগীতাই বল। আর তাই, আমাদের ভবিষ্যত প্রজন্ম নিজ বন্ধুদের সাথেও করে প্রতিযোগীতা, সহজে করেনা সহোযোগীতা। এই ছবিটি দেখুন। তিনটি গাছ বড় হচ্ছিল, পাশাপাশি। এখনও ওরা শিশুই আছে। কিন্তু এখুনি ওরা সহযোগীতার মাধ্যমে বেড়ে উঠছে।

ছোট বেলায় Science class-এ জেনেছিলাম ঐ লতাগুলি আসলে কি আর কেন ওগুলি অন্য অবলম্বনকে আঁকড়ে ধরে। কিন্তু আমি অবাক হয়েছি যে, ওরা নিজেরাই নিজেদরকে অবলম্বন বানিয়েছে। তাও আবার ঐ গাছগুলোর লতা তিনটি খুব কাছাকাছি ছিলো, তাও নয়। বলতে গেলে ভালোই দুরে ছিলো। অথচ, তাও ওরা ওদের বাহুত্রয়কে একটি মধ্য বিন্দুতে মিলিত করেছে তিনজনকে সাপোর্ট দেবার জন্য। আবার এমনও নয় যে, মাঝে অন্য কোন অবলম্বন ছিলো। একদম শূন্য এক স্থানের মধ্য বিন্দুকে নির্ধারণ করেছে ওরা। আমিতো যেমন মুগ্ধ হয়েছি তেমনি অনেক কিছু শিখলাম গাছের এই একাতাবদ্ধতা দেখে। আল্লাহ্‌ আমাদের জন্য তাঁর এই প্রকৃতিতে না জানি আরো কতো কিছু ছড়িয়ে ছিটিয়ে রেখেছেন। আল্লাহ্‌ কোরআনে বলেছেন তাঁর প্রতিটি সৃষ্টিতে/নিদর্শনে নাকি চিন্তাশীলদের জন্য রয়েছে অনেক কিছু।

Advertisements
Gallery | This entry was posted in ভাবনা. Bookmark the permalink.

উদ্ভিদরাও বোঝে, একতাই বল-এ একটি মন্তব্য হয়েছে

  1. samina shabnam বলেছেন:

    চমৎকার! খুবই ভাল হয়েছে।……… একজন জ্ঞানী মানুষ অশিক্ষিত হলেও প্রকৃতির এসব ছড়ান ছিটানো নিদর্শন দেখেই বুঝতে পারে ” একতাই শক্তি”। আল্লাহ পুরো পৃথিবী জুড়ে শিক্ষার উপকরণ গুল এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে দিয়েছেন যাতে করে একজন মানুষ যত অশিক্ষিতই হোক, যত গরীবই হোক , যত অজ পাড়া গাঁ এই থাকুক , সে যেন তাকে প্রদত্ত বোধশক্তিকে কাজে লাগিয়ে এসব উপকরন থেকেই জীবনের জন্য প্রয়োজনীয় সব শিক্ষাই পেতে পারে । অর্থাৎ কোন excuse দেখানোর উপায় রাখেননি। (ha..ha..ha… )

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s