শিশুরা মিথ্যা কথা বলে কেন? (ভিডিও)

ছবি: ইন্টারনেট থেকে।পাঠক, যদি পড়ার মুড না থাকে তবে এই ভিডিওটি দেখুন অন্যথায় পড়া চালিয়ে যান।

“মিথ্যা বলা মহা পাপ” এই সত্যটা আমরা সবাই মানি। আমরা বড়রা কেন মিথ্যা বলছি সেটা আমরাই ভালো জানি। কিন্তু আমরা কি জানি আমাদের শিশু সন্তানরা কেন মিথ্যা কথা বলে? ওদেরতো মিথ্যা বলার দরকার নেই। আমরা বড়, আর তাই ছোটদের মিথ্যা কথা সহজে ধরে ফেলি। ধরে ফেলি বলে মনে করি আমরা না জানি কতো বড় মাইন্ড রিডার হয়ে গেছি। কিন্তু আসলে যে আমাদের জন্যই আমাদের শিশু সন্তানেরা মিথ্যা কথা বলে, সেটা কি আমরা জানি? {ও ভালো কথা, পড্‌কাষ্টটিতে কিন্তু দুটি শিশুর কথোপকথোনও আছে। এই কথাটা কেন বললাম বুঝতে পারলেন তো? যেন এটিও পড়েন আর ওটিও শুনেন। 🙂 }

তো যা বলছিলাম। আমরা অনেকেই জানিনা যে আমাদের আচরনের কারনেই আমাদের শিশু সন্তানরা মিথ্যার আশ্রয় নিতে শুরু করে। শিশুরা ভুল করবেই (কোন বয়সে মানুষ ভুল করেনা বলেন?), একটু বেশীই ভুল করবে ওরা। কিন্তু আমরা বড়রা যখন ওদের ভুলের জন্য ওদেরকে শাস্তি দেই, ধমক দেই, হুংকার করি, চিৎকার করি ওরা ক্রমেক্রমে রপ্ত করতে শেখে যে ভিন্ন কোন পথের আশ্রয় নিতেই হবে। ভুলে গেলে চলবে না যে ও মানুষের বাচ্চা। আর তাই জীবনের নানা পরিস্থিতি থেকে নতুন পথ বের করবেই।

যেমন শিশুটি কিছু একটা ভেংগে ফেললো আর অমনি আমি হুংকার দিয়ে কথা বলা শুরু করে দিলাম। দেখবেন শিশুটি কেমন ভয় পেয়ে গেছে। আর ভয়ের চোটে সে মিথ্যার আশ্রয় নিতে শুরু করে দেয়। আরেক রকমের ঘটনাও ঘটে। শিশুটি হয়তো সত্য কথাই বললো কিন্তু তারপরও তাকে শাস্তি পেতে হলো। এখন আপনিই বলুন, সত্য বললে যদি শাস্তি পেতে হয় তবে কেন সে সত্য বলবে এরপর থেকে? দয়াকরে শিশুর ভুলে শিশুকে নির্মম শাসন করবেন না

তাহলে দেখা যাচ্ছে আমরা বড়রাই ঘর থেকে একজন শিশুকে মিথ্যা কথা বলার অভ্যেস শুরু করিয়ে দিচ্ছি। আমরা বড়রাই দায়ী। বড়রা না বলে খুব স্পেসিফিক্‌ করে যদি বলি হয়তো আমরা মা-বাবারাই দায়ী।

ভুলে যাবেন না, আজ সে শিশু। তার সত্য কথাতে যদি তাকে শাস্তি পেতে হয় তবে যখন সে কৈশরে থাকবে, তখনও এমন অনেক ভুলই করবে যা আপনি জানতেও পারবেন না হয়তো। কিন্তু তখন আপনার মনে হতে পারে যে, ইস্‌ যদি আমার সন্তান সত্য শেয়ার বলতো তবে আমি সেই বিপদ থেকে বাঁচাতে পারতাম! আর যখন হয়তো সে তারুন্যে থাকবে তখন আরো কোন বড় দূর্ঘটনা ঘটতে পারে। ভুলে যান এই সব। আসুন আমরা আমাদের সন্তানের সাথে সত্য সম্পর্ক গড়ে তুলি। সে যেন পূর্ণ বিশ্বাস ও এই চর্চার মধ্য দিয়ে বড় হয় যে তার মা-বাবাকে সব সত্য বলা যায়। “পৃথিবীতে আর কেউ না বুঝুক আমার মা-বাবা আমার সত্য কথা বিশ্বাস করে” এটা যেন হয় তার চরম বিশ্বস। তবে এটা কিন্তু এক পাক্ষিক হবে না। আপনাকেও সত্যই বলতে হবে শিশুর সাথে। (এই বিষয়ে আরেকদিন আরো কথা বলবো। মানে যেখানে সত্য বললে আরো সমস্যা কিন্তু মিথ্যাও বলতে চাইছেন না।)

আপনার সন্তান বিষয়ে কোন প্রশ্ন করতে এখানে ক্লীক্‌ করুন।

Advertisements
This entry was posted in কথা বলা, শিশু, শিশুরযত্ন. Bookmark the permalink.

7 Responses to শিশুরা মিথ্যা কথা বলে কেন? (ভিডিও)

  1. Anupam Barua বলেছেন:

    Shiblee Bhai,

    Apnar lekha gulo pore amra (ami & amar wife) onek upokritto hoyechi & hocchi

    Amader duti baccha. Boro ti chele. 4.5 bochor, choto di meye 1.5 bochor. Amra amader baccha niye onek problem e pori…. pray somoy… onek kichu bujte pari na.. kivabe handle korbo.

    Amader aro onek kichu janar chilo… baccha der shate behavior somporke… ja shudhu mukh e bola somvob… lekha diye sompurno prokash kora jabe na.

    Amra ki apnar phone number pete pari?? Khub upokritto hobo.

    Regards,

    Anupam Barua

    • Shiblee বলেছেন:

      অনুপম ভাই – প্রায় দু সপ্তাহ আগেই আপনাকে ইমেল করেছিলাম বিস্তারিত জানিয়ে। সম্ভবত আপনি মেইল পাননাই বা স্প্যাম হয়েছে আমার মেইল। যাই হোক, এখন ব্লগের রিপ্লাই দেয়ার মাধ্যমে আপনাকে জানালাম যে আপনাকে আরেকটা মেইল করেছি shibleemehdi @ gmail dot com থেকে।

  2. Sabiha Jeetu বলেছেন:

    ভীষন প্রয়োজনীয় একটা লিঙ্ক। অসাধারন ভিডিও।

    আমার ৪ বছর বয়সী মেয়েটাকে একদিন জিজ্ঞেস করেছিলাম, “মা, তুমি বড় হয়ে কি হতে চাও?” তার সহজ উত্তরটা আমাকে খুব ভাবিয়ে তুলেছিল, “মা, বড় হলে তোমার মতন হতে চাই।” তার অর্থ, আমার প্রত্যেকটা কাজ, পদক্ষেপ, ভঙ্গী, আদল সে অনুকরণ করবে আমার মতন হবার জন্য…। জন্ম দেওয়া অনেক সহজ, কিন্তু একজন “স্বার্থক অভিভাবক” হওয়াটা অনেক কঠিন। আমরা চাই আমাদের সন্তানরা ভালো মানুষ হবে, কিন্তু তার সামনে আসলে আমরা কি পরিবেশ দিচ্ছি সেই ইনপুটটা আমরা কতটুকু ভেবে দেখি? আসলে আমরাই কিন্তু ওদের কাছে সবচাইতে বড় রোল-মডেল।

    আপনার মেয়েদু’টোকে খুব ভালো মানুষের মত মানুষ করে তৈরি করছেন, শিবলী। খুব ভালো লাগে দেখতে। ওদের জন্য অনেক আদর আর দোয়া।

  3. Mikrani Dental বলেছেন:

    seirokom Ekta lekha . khushi holam vai.

  4. Nusrat Rahman বলেছেন:

    apnar meye dutir panta buri natok dekhe ami r amar husband khubi pulokito. amra akhon oder moto shure kotha boli 😀

  5. sayeda Ali বলেছেন:

    আপনার লিখা গুল অনেক মূল্যবান ।
    আমি মনে করি আমাদের প্রত্যেকটি মা-বাবা র এ এগুলো মেনে চলা ও জানা উচিৎ ।
    ধন্যবাদ আপনাকে ।

  6. Shamima Akter বলেছেন:

    Bachcbader adop kivabe shekhano jay?

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s