হয়নি তো, একদম হয়নি এটা…

সুনাতা: বাপু দেখো আমি গোল (সার্কেল) একেছি।
বাপু: এটাতো সার্কেল হয়নি সোনামনি। যা আরেকটা এঁকে আন।
সুনাতা: এই দেখো বাপু, আরেকটা গোল একেছি।
বাপু: এটাও হয়ি তো, একদম হয়নি এটাও…

এইভাবে প্রতিটি ঘরে ঘরে প্রতিদিন একটি করে লিওনার্দো, আইনষ্টাইন, কুতরত-ই-খুদা, ড. শহীদুল্লাহ, আরো অনেকে অংকুরেই নষ্ট হয়ে যায় বা বাঁধাপ্রাপ্ত হয় বেড়ে উঠায়।

অথচ এতক্ষন ঐ বাপু তার মেয়েকে শুধু বিভ্রান্তই করলো। কিভাবে? সুনাতাতো সত্যিই সার্কেল এঁকেছিল কিন্তু তারপরও ওর বাবা বারে বারে সুনাতাকে বললো সার্কেল হয়নি, একদম হয়নি। আর তাই সুনাতা বুঝতেই পারছিল না সার্কেল কেমন করে হয়। সে হিসাব মেলাতে পারছিল না সার্কেলের।

আমরা যারা বড়, তাদেরকে আগে শিখতে হবে ছোটরা কিভাবে একটি বিষয়কে দেখে। এবং তখন আমাদেরকে তাদের দেখার মতো করে কথা বলতে হবে। আমি সার্কেলের উদাহরন দেই আবার। বড়দের মতে সার্কেল হয় অনেক শর্ত ঘটলে। যেমন: হাতের গোল চুড়ি, গাড়ীর চাকা, গোল চাঁদ, গোলাকার কিছু ইত্যাদি কিন্তু একটি শিশু প্রথমদিকে কিভাবে সার্কেল চিনে জানেন কি? আপনি যতোবার আপনার বাচ্চাকে কোলে বসিয়ে সার্কেল আঁকিয়েছেন (আপনি ভেবেছেন শিশুটি বুঝতে পেরেছে সার্কেল আসলে কি?) সে শিখেছে সার্কেল মানে যেখান থেকে আঁকা শুরু করতে হয় আবার সেখানেই পেন্সিল এনে আঁকা শেষ করতে হয়। আর তাই অনেক শিশু প্রথমদিকে সার্কেল আঁকে এমনভাবে যেন প্রথম আর শেষ এক জায়গায় থাকে (প্রকৃত সার্কেল হবার সংগা তাদের কাছে তখন পর্যন্ত সেটাই)। কোন কোন শিশু প্রথম প্রথম সার্কেল আঁকে এমনভাবে যে দেখতে অনেকটা লাউ বা পেপে ধরনের কিছু একটা হয়ে যায় কিন্তু সে যেখান থেকে আঁকা শুরু করেছিলো ঠিক সেখানেই শেষ করেছে।

আর তাই কোন শিশুকে বলবেন না তার কাজটি হয়নি। কারন তার বোঝার দৃষ্টিতে সেটাই সঠিক। কিন্তু এ কথাও ঠিক ঐ শিশুটিকে এটাও বলা যাবে না যে তার আঁকাই একদম ১০০% সঠিক। বরং বলুন এমন করে:
সুনাতা: বাপু দেখো আমি গোল (সার্কেল) এঁকেছি।
বাপু: সুন্দর সার্কেল হয়েছে! আয়, তোকে আরো সুন্দর করে আঁকা শেখাই।
সুনাতা: এই দেখো বাপু, এবার কি সার্কেল হয়েছে?
বাপু: আগের থেকে সুন্দর হয়েছে! আরো চেষ্টা করলে আরো সুন্দর হবে!
(এইভাবে চলবে কথাবার্তা)

আমি যদিও মাত্র সার্কেল দিয়ে উদাহরন দিলাম। আপনারা আপনার বাচ্চার বয়স অনুযায়ী তার সাথে পজিটিভ আচরন করুন ও কথাবার্তা বলুন। শিশুদের জন্য কিছু করতে হলে আগে শিশুকে চিনুন।


No reproduction of this article may be made including electronic or paper reproduction without the express written consent of the author.

Advertisements
This entry was posted in আচরন, শিশু, শিশুরযত্ন. Bookmark the permalink.

হয়নি তো, একদম হয়নি এটা…-এ 4টি মন্তব্য হয়েছে

  1. ismat বলেছেন:

    Dear Brother, I like you feature very much. When i was small my cousin brother do like that with us.Sometime he do too much and my brother start to cry, I was angry but cant say anything.Now i have two son.If Somebody want to do like that i tell them direct dont do that with my son and never do that with any baby.If they do draw or write and show us we say very good and they are very happy. Actually the child always want everybody say them good.
    Thank you very much. I will try to write your feature alltime.

    • ঠিকি বলেছেন আপু, আমরা অতিক্রম করেছি গ্রহ নক্ষত্র, ডুবে গেছি গভীর মহাসাগরে যেখানে সূর্যের আলো পর্যন্ত পৌঁছায়না, খুঁজে পেয়েছি জেনেটিক কোড, আরো কতো কি। অথচ এখনও আমরা পিছিয়ে আছি শিশুর সাথে আচরনগত বিষয়ে। হয়তো শিশু বলেই এই অবহেলা। কিন্তু একটা শিশুকে অবহেলা করে আসলে আমি আমার ভবিষ্যত জীবনটাকেই অবহেলা করলাম। কষ্ট বয়ে আনলাম আমার ভবিষ্যতে আর ঐ শিশুটি যখন বড় হচ্ছে তার কষ্টতো থাকছেই। আমরা অনেক সম্ভবনাময় মানুষকে শিশুকালেই মেরে ফেলি। মারতে মারতে যখন কোমায় চলে যায় তখন বলি অনেক বড় হয়েছিস এবার মানুষ হও বাবা।

  2. isseghuri বলেছেন:

    আমার মেয়েকে আমি শিখিয়েছি যে না বোধক কথা বলা যাবে না। কথার মধ্যে জানার আগ্রহ রাখবে। ও ১.৫ বছর বয়সেই খাট থেকে নামতে না পারলে কাউকে বলত না যে আমাকে নামিয়ে দাও বা আমি পারিনা, বলত, “আমি কিভাবে নামতে পারবো??”

  3. runa বলেছেন:

    isseghuri apnak o shadhubaad janai… ami nije khub upokrito holam.. apnar ei ekti udahoron amar meyeke boro korar jonno anek boro ekta patheo hoye thakbe.. 🙂

    Shiblee bhai, apni je uddog amake aneek beshi shajjo korchhe amar shontaan k lalon palon e… thanks 🙂

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s