ভুমিকা

আমি আশা করবো পাঠক এই ভুমিকাটি অবশ্যই পড়বেন। এই ব্লগে আমি এখন পর্যন্ত (২০১২ ইং সন) শুধুই আমার নিজ জীবন থেকে পাওয়া শিক্ষা/অভিজ্ঞতা শেয়ার করছি। আমার চারপাশে যা দেখি, আমার নিজ জীবন, আমার আত্নীয় স্বজন, বন্ধু-বান্ধব দের জীবনে ঘটে যাওয়া ঘটনা থেকে পাওয়া শিক্ষা আর তার সম্ভবনাময় সমাধান নিয়ে আলাপ করে আসছি। এখন পর্যন্ত (২০১২ ইং সন) আমি শিশু বিষয়ক অধিক পোস্ট করেছি। কিন্তু সেটারো একটা লিমিট আছে। আমি কিন্তু সকল প্রকার শিশুদের নিয়ে আলোচনা করিনি। কারন আমার সেই জ্ঞান নেই। যেমন, যে শিশুর বাবা অধিক বিয়ে করেছেন সেই শিশুকে লালন পালন করা নিয়ে এখন পর্যন্ত (২০১২ ইং সন) আমার কোন লেখা নেই। বা যে শিশু separated মা-বাবার সাথে বসবাস করছেন, তার ব্যাপারে আমার এখন পর্যন্ত (২০১২ ইং সন) কোন পরামর্শ নেই।

শিশু বিষয়ক লেখাগুলিতে অনেক ক্ষেত্রেই আমি আমার নিজের মেয়েদুটির উদাহরন দিয়েছি। কোন কোন ক্ষেত্রে মনে হতে পারে যে আমার মেয়েদুটির অনেক প্রশংসা করছি। আবার কোন কোন ক্ষেত্রে এও মনে হতে পারে যে আমি আমার নিজের প্রশংসা করছি। আসলে ব্যাপারটা তেমন নয়। যেহেতু অধিকাংশ লেখাই আমার জীবন থেকে নেয়া, তাই আমার চারপাশের মানুষ জনের কথা চলে আসতেই পারে। আর শিশুদের ক্ষেত্রে আমার সন্তানের উদাহরন চলে আসতেই পারে। আর তাছাড়া আরেকটা বিষয় আছে। আমি পত্রপত্রিকায় এমন অনেক লেখা পড়েছি যা শুধুই উপদেশ মূলক। সেখানে বলা থাকেনা যে, রিয়েল লাইফে সেগুলি কিভাবে বাস্তবায়ন হবে। রিয়েল লাইফে খুঁটিনাটি সমস্যাগুলি নিয়ে লেখক নিজে কি করেছেন/করছেন তা বলা থাকেনা। ঐ লেখাগুলি পড়রলে আমার সবসময় মনে হয় অনুবাদ করা কোন জেনেরিক লেখা পড়ছি। আর তাই, আমার নিজের লেখাগুলিতে আমি নিজে কি করেছি/করছি সেগুলি স্পষ্ট করেই বলা থাকে বা আমি মনে করি বলা থাকা উচিত।

শিশু বিষয়ক ছাড়াও আমি আর যে সকল বিষয়ে লিখেছি সেগুলিও আমার নিজ জীবন থেকে শেখা, আমার উপলব্ধী, আমার অভিজ্ঞতা।

সুতরাং, আমি আশা করবো আমার বিভিন্ন লেখায় আপনারা আপনাদের অভিজ্ঞতা/মতামত মন্তব্য আকারে লিখুন। তাতে অনেকেই হয়তো উপকৃত হবে।

ধন্যবাদ।

শিবলী

Advertisements

7 Responses to ভুমিকা

  1. তামিম৬৯ বলেছেন:

    হুমম.. নিয়মিত লেখার চেষ্টা করুন। আমরা যারা এখনো বিয়ে করিনি, অন্তত তাদের অনেক কাজে দেবে। 🙂

  2. Rony Parvej বলেছেন:

    সাবস্ক্রাইব করলাম। নিয়মিত চোখ রাখব ইনশাল্লাহ।

  3. Dr. Mohammad Rafiqul Awal বলেছেন:

    ভাই শিবলী, সালামুন আলাইকুম! প্রথমেই তোমাকে গুতোঁ দিয়ে বলব, “ভাই, তুমি কমেও কুড়িবছর আগে দুনিয়ায় আসলে না কেন?!” ৫০-পেরিয়ে, ৪ সন্তানের পিতা হিসাবে অনেক শিক্ষা নিতে পারতাম তোমাদের কাছ থেকে… আল্লাহপাক তোমাদেরকে অতি উত্তমভাবে পুরষ্কৄত করুন, আমিন!… তবে আশা হারাইনি, কোনোদিন নাতি-নাতনীদের প্রতিপালনের আংশিক সুযোগ পেলে তোমার লেখাগুলোয় চোখ বুলিয়ে নেব, ইনশ্বা-আল্লাহ! (এবং ততোদিনে তোমাদের ব্লগটাও পাকা তালের মতো সুগন্ধ ছড়াতে থাকবে আশা রাখি…) নীচে ই-মেইল দিলাম, ব্যক্তিগত বন্ধুত্বসুলভ যোগাযোগের আসায়…)। ওয়াস্-সালাম!

  4. Mohammed Touaha Akbar বলেছেন:

    প্লিজ চালিয়ে যান। আমি অনেক আগে থেকে আপনার লেখা পড়ি। আপনার এই কাজগুলো দারূণ। কখনো হাল ছেড়ে দেবেননা যেন। আমরা আগামী দিনগুলোকে আল্লাহর ইচ্ছায় নিশ্চয় বদলে দেবো।

  5. দারাশিকো বলেছেন:

    দারুন একটা উদ্যোগ নিয়েছেন ভাই। খুবই ভালো লাগল আপনার এই সাইট, কন্টেন্ট। একটা নিজস্ব ডোমেইন নিয়ে নিন না – পাঠক বাড়বে নিশ্চয়ই 🙂
    শুভকামনা বস 🙂

  6. Rabiul Syedee বলেছেন:

    Morning shows the days.
    Very effective page.
    Carry on…..

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s